You are currently viewing জেল পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

জেল পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ জেল পুলিশ বাংলাদেশের একটি আইন প্রয়োগকারী সংস্থা যা কারাগার গুলোতে বন্দিদের নিরাপত্তা এবং সুরকার জন্য দায়ী হিসাবে কর্মরত আছে। এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি প্রশাসনিক সংস্থা।

বাংলাদেশ জেল পুলিশের মূল কাজ কি ?

বাংলাদেশ জেল পুলিশের মূলত কাজগুলো হচ্ছে

  • কারাগার গুলোতে বন্দিদের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করা,
  • কারাগার গুলোতে আইনুল শৃঙ্খলা বজায় রাখা।
  • বন্দীদের অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদান করা
  • কারাগারে বন্দিদের চিকিৎসার সমস্ত সুযোগ
  • বন্দীদের সংশোধন ও পুনর্বাসন কার্যক্রম চালু করা

বাংলাদেশ জেল পুলিশের প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত সারা দেশের 68 কারাগারে বাংলাদেশ জেল পরিষদ কুমিরা দায়িত্ব পালন করেছে।

বাংলাদেশ জেল পুলিশের পদবী গুলো কি কি

  • মহা পরিদর্শক
  • অতিরিক্ত মহাপরিদর্শক
  • কারা উপমহ পরিদর্শক
  • জেল সুপার
  • জেলার
  • সহকারী জেলার
  • কারারক্ষী
  • মহিলা কারারক্ষী।

বাংলাদেশ জেল পুলিশে চাকরি করার জন্য কি কি যোগ্যতা

বাংলাদেশ জেল পুলিশে যোগদানের জন্য নিম্নলিখিত এ সকল যোগ্যতা থাকতে হবে সেগুলো হচ্ছে।

  • বাংলাদেশের নাগরিক হতে হবে
  • বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে
  • নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে
  • স্বাভাবিকভাবে সুস্থ এবং সক্ষম থাকতে হবে।

কি সুবিধা পাবেন জেল পুলিশে

বেতন ভালো : বাংলাদেশ জেল পুলিশের কর্মীদের বেতন অনেক বেশি হয়ে থাকে। সরকারি কর্মচারীদের মতন বেতন গ্রেড 17 অনুযায়ী কারা রক্ষীদের বেতন ৯ হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত হতে পারে।

ভাতা : বাংলাদেশ জেল পুলিশের কর্মীদের জন্য রয়েছে বিভিন্ন ধরনের ভাতা এর মধ্যে হচ্ছে নিরাপত্তা ভাতা উৎসব চিকিৎসা ভাতা উন্নয়ন ভাতা।

এছাড়াও এখানে রয়েছে টেনশন বাটা আবাসন ভাতা ও শিক্ষা সুবিধা।

এছাড়াও বাংলাদেশ জেল পুলিশের জন্য আরও অনেক সুবিধা রয়েছে।

ছুটি সুবিধা বাংলার জেল পুলিশের জন্য রয়েছে নিয়মিত ছুটির সুবিধা, এছাড়াও অভিজ্ঞতা বৃদ্ধির সুযোগ, কর্মজীবন গড়ার সুযোগ

জেল পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
জেল পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

অসুবিধা কি কি রয়েছে?

ঝুঁকিপূর্ণ কাজ : বাংলার জেল পুলিশের কমিটির কাজটি অনেক ঝুঁকিপূর্ণ এছাড়াও তাদেরকে নিয়মিত বন্ধুদের সাথে যোগাযোগ করতে হয় যা কখনো কখনো অনেক বিপদজনক হতে পারে।

মানসিক চাপ : বাংলাদেশ জেল পুলিশের কর্মীদের উপর অনেক পরিমাণ মানসিক চাপ রয়েছে তাদেরকে বন্ধুদের সাথে কাজ করতে হয় যা কখনো কখনো মানসিকভাবে ক্লান্তিকর হয়।

কর্মস্থল পরিবেশ বাংলা জেল পুলিশের কর্ম মতো পরিবেশ অনেক সময় ভালো হয় না। অপরিষ্কার এবং অস্বাস্থ্যকর পরিবেশ গড়ে তোলে।

বাংলাদেশ জেল পুলিশের কর্মীদের আরো কিছু অসুবিধা রয়েছে যেমন।

রাত্রিকালীন ডিউটি কর্মস্থল থেকে দূরে থাকা পরিবারের সাথে সময় কাটতে না পারা।

সরকারি নাকি বেসরকারি

চাকরি করার আগে একটি মন ঘোষণা স্থির রেখে আপনার চিন্তা করতে হবে যে আপনি কি সরকারি চাকরির জন্য অপেক্ষা করছেন নাকি বেসরকারি চাকরির জন্য, সরকারি চাকরির জন্য অপেক্ষা করে থাকলে প্রথমত আপনাকে বিভিন্ন ধরনের পত্রিকাতে এবং অনলাইন নিউজ পেপারে আপনার চোখ রাখতে হবে।

কারণ সরকারি চাকরির আবেদনের জন্য মানুষ অনেক দিন,অপেক্ষা করে থাকে কবে নিয়োগ বিজ্ঞপ্তি পাশ হবে, আর বেসরকারি চাকরির ক্ষেত্রেও বিভিন্ন ধরনের নিউজ পোর্টাল ওয়েবসাইট এ বিভিন্ন ধরনের চাকরির খবর প্রকাশ করা হয়। এছাড়াও বিভিন্ন ধরনের ফেসবুক পেজ গ্রুপ এবং facebook আইডি রয়েছে যেখানে চাকরি রিলেটেড বিভিন্ন খবর প্রকাশ করা হয়। আপনি এগুলোর সাথে যোগাযোগ রাখবেন।

ফেসবুকে কিভাবে চাকরি পাব?

বর্তমানে চাকরি পাওয়ার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান হচ্ছে ফেসবুক। আপনি অনেক সহজেই ফেসবুকের মাধ্যমে বিভিন্ন চাকরির খবর পেয়ে থাকবেন। সরকারি এবং বেসরকারি আর বিভিন্ন ধরনের গার্মেন্টসের যে কোন চাকরিতে ফেসবুকের গুরুত্ব অপরিসীম। কিভাবে আপনি ফেসবুকের মাধ্যমে চাকরি পাবেন চলন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

ফেসবুকের মাধ্যমে চাকরি পেতে আপনার প্রথমত ফেসবুকে চাকরি রিলেটেড যে গ্রুপগুলো রয়েছে সেগুলোর সাথে যুক্ত থাকুন। আপনি যদি যুক্ত থাকতেন না জানেন তাহলে সেটি আপনাকে বলছি যে আপনি সরকারি চাকরি অথবা বেসরকারি চাকরি লিখে ফেসবুকে চার্জ দেওয়ার সাথে সাথে গ্রুপ আইডি পেজ যতগুলো রয়েছে এই লেখা রিলেটেড সব আপনার সামনে চলে আসবে এখান থেকে আপনি দেখে থেকে বিভিন্ন গ্রুপে এড পাঠাবেন জয়েন হবেন আর পেজে লাইক দিতে পারবেন। জয়েন হওয়ার পর এই আইডিগুলোতে যত টি চাকরির খবর প্রকাশ করা হবে সবগুলো আপনাকে চলে আসবে।

লিঙ্কডইন থেকে কিভাবে চাকরি পাবো

বিজনেস এবং বিভিন্ন ধরনের চাকরি রিলেটেড খবর এর জন্য লিঙ্কডইন এখন অনেক গুরুত্বপূর্ণ একটি সোশ্যাল সাইট এটি ব্যবহার করে আপনারা অনেক সহজেই বিভিন্ন ধরনের চাকরির খবর এবং খবর শেষে কিভাবে ইন্টারভিউ দিবেন সবকিছু সেখানে তুলে ধরা হয়।

এখন শুনুন লিঙ্কডইন কিভাবে আপনি চাকরি পাবেন লিঙ্কডইনচাকরি পাওয়ার ক্ষেত্রে প্রথমত চাকরি দাতা যেসব প্রতিষ্ঠান রয়েছে সে প্রতিষ্ঠানের আইডি তে চাকরির বিভিন্ন আপডেট শেয়ার করা হয় আপনারা সেই সকল আইডির সাথে যুক্ত থাকলেই বিভিন্ন আপডেট পেয়ে যাবেন।

বিডি জব থেকে কিভাবে চাকরি পাব

অত্র বাংলাদেশের এক নাম্বার চাকরি ওয়েবসাইট হচ্ছে bdjobs.com। চাকরি রিলেটেড বিভিন্ন আপডেট পেতে সেখানে আপনার প্রথমে একটি একাউন্ট তৈরি করতে হবে। যেটি আপনি গুগলের মাধ্যমে অনেক সহজে করে নিতে পারবেন এরপর আপনার নাম দিয়ে আপনার আইডিটি পরিপূর্ণ করে তৈরি করতে হবে। এরপরে আপনার সামনে পরিপূর্ণ একটি জবের ওয়েবসাইটের মত করে বিভিন্ন চাকরির খবর আপনার সামনে উপস্থিত হবে।

সরকারি চাকরির জন্য প্রস্তুতি

সরকারি চাকরি যেহেতু বর্তমানে সোনার হরিণ হয়েছে, সে তো অনেক সহজেই আপনারা যে সরকারি চাকরি পাবেন সেটা ভুলে যান। বর্তমানে সরকারি চাকরি পেতে কিছু বিষয়ের সতর্ক থাকতে হবে এবং বিভিন্ন ধরনের টেকনিক অবলম্বন করতে হবে। এর মধ্যে কিছু টেকনিক হচ্ছে মনে করেন আপনি একটি সরকারি চাকরিতে এপ্লাই করতে চাচ্ছেন।

এপ্লাই করার আগে আপনি সে সরকারি চাকরির বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর খুঁজে বের করুন এবং এর সাথে সে কোম্পানির ব্যাপারে অনেক ধারণা আপনি নিয়ে নিন। এছাড়াও এ কোম্পানিতে যারা কর্মহত রয়েছে তাদের সাথে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিন।

চাকরির নিশ্চয়তা দিতে পারে এমন নয়টি স্কিল

যোগাযোগ : যোগাযোগ হচ্ছে একটি অন্যধরের গুণ যেটি কর্মক্ষেত্রের আইডিয়া বিনিময় অন্যদের সঙ্গে আলাপ-আলোচনা করার জন্য আপনাকে যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে। যোগাযোগ থাকলে কোন না কোন মাধ্যমে একটা মেসেজ চাকরি যোগাড় হয়ে যায়।

সহযোগিতা : যেহেতু চাকরি করার ক্ষেত্রে সবাই একসাথে তিন বিল্ড করে কাজ করতে হবে সেহেতু সহযোগিতার মনোভাব থাকতে হবে।

অভিযোজন : অবস্থান পরিবর্তনে একজন ব্যক্তির কতটুকু মানিয়ে চলতে পারে তা গুরুত্বপূর্ণ একটি দক্ষতা এছাড়াও নিত্য নতুন প্রযুক্তি আপনি কেমন ব্যবহার করতে পারছেন তাও একটি বিবেচ্য বিষয়

সমস্যা সমাধান : কোন চ্যালেঞ্জের মুখোমুখি হলে,জীবন চলার পথে অবশ্যই চ্যালেঞ্জের মুখোমুখি হতেই হবে তো যার কারণে, সেটি প্রতি আপনার চিন্তাভাবনা উদ্ভাবনী সমাধান আপনাকে অন্যদের থেকে আলাদা করতে বাধ্য করবে।

সময় ব্যবস্থাপনা : কাজ সম্পাদন ডেড লাইন, কাজের চাপ কে আপনি কিভাবে সামলাচ্ছেন সেটিও আপনার অন্যতম একটি দক্ষতা,

আবেগী বুদ্ধিমত্তা : আত্মশচেতন ইতিবাচক মনোভাব সহমর্মিতা অর্জন করার ক্ষেত্রে মানে করা কর্মক্ষেত্রে আপনাকে সফলতা এনে দেবে।

নেতৃত্ব : আপনার মাঝে অন্যকে অনুপ্রেরণা দেওয়া উৎসাহিত করা গাইডলাইন করার গুণ অবশ্যই আপনার মধ্যে থাকতে হবে।

দ্বন্দ্ব মিঠানো : গঠন মূলক সমালোচনার মাধ্যমে দ্বন্দ্ব সমাধান করা অবশ্যই আপনার মধ্যে থাকতে হবে এতে করে কর্ম ক্ষেত্রে ঐক্য নষ্ট কোনদিন হবে না।

সৃজনশীলতা : সৃজনশীল চিন্তা করতে হবে কাজের নতুনত্ব আনা শিখতে হবে মনে করেন আপনি যদি আগের মডেলের কাজ করে যান তাহলে আপনাকে কাজের কিন্তু তাদের কোন সফলতা আসবেনা। তো সব সময় সৃজনশীলতা থাকতে হবে।

চাকরি পাওয়ার পাঁচটি সূত্র

কভার লেটার দুর্দান্ত হতে হবে

অনেকে আছে কভার লেটারটা মানুষের হাত দিয়ে লেখাতে পছন্দ করে। কিন্তু আপনি একটা জিনিস চিন্তা করেন আপনার থেকে আপনাকে আর কেউ ভালো জানতে পারবে? সুতরাং আপনার কভার লেটার আপনাকে নিজেই লিখতে হবে। এর সাথে বিভিন্ন জবসের জন্য বিভিন্ন ধরনের কভার লেটার বানার অভিজ্ঞতা যাচাই করে নিতে হবে। মানে সব চাকরির ইন্টারভিউতে যদি আপনি সেম একই কভার লেটার দেন তাহলে, জিনিসটা গ্রহণযোগ্য হবে না। সুতরাং আপনাকে একেক চাকরিতে এক একটি আলাদা আলাদা কভার লেটার বানানো জানতে হবে।

জব সাইট এবং সোশ্যাল মিডিয়াতে চোখ রাখতে হবে

আপনি যদি উপরে পড়ে না থাকেন তাহলে আবার নিচে আপনাকে সুন্দর ভাবে বুঝিয়ে দিচ্ছি। এই এখন বর্তমানে সবকিছু অনলাইন ভিত্তিক হয়ে গেছে। যার কারণে আপনি চাকরির বিভিন্ন তথ্য বিভিন্ন জব সাইটে সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলসে আপনি পেয়ে যাবেন। যেমন ধরেন ফেসবুক এবং বিভিন্ন ধরনের ব্লক ওয়েবসাইট।

বাড়তি কোর্স

আপনার স্নাতক উত্তর ডিগ্রী থাকার পরেও চাকরি না পাওয়ার প্রধান উল্লেখযোগ্য কারণ হচ্ছে, আপনার কোন কোর্স সম্বন্ধে জানা নেই। যার কারণে আপনার চাকরি পেতে অনেক কষ্ট হচ্ছে। যেমন এনজিও তে গবেষণাধমি চাকরি সহজে পেতে চাইলে ভালো কোন প্রতিষ্ঠান থেকে সেরে ফেলতে পারেন। এম ই এল (মনিটরিং এভালুয়েশন একাউন্ট ত্রিবিলিটি ও লার্নিং কোর্সটি)

লিঙ্ক ডইন কে কাজে লাগান

সারা কর্পোরেট দুনিয়াতে এখন একটি বড় নাম হচ্ছে লিং ডইন। আপনি এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করেই অনেক সহজেই আপনি চাকরি পেয়ে যাবেন। আপনি যদি এ সম্বন্ধে অবগত না থাকেন তাহলে সোশ্যাল মিডিয়া থেকে কিভাবে চাকরি পাবেন সে বিষয়ে ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও দেওয়া আছে আপনি ভিডিওগুলো দেখে নিতে পারেন।

ট্রাক রাখুন

আবেদনের কোথায় কতদিন আগে কোন মাধ্যমে আপনি আবেদন করেছেন সেগুলোর হিসাব ভালোভাবে লিখে রাখতে হবে। কারণ এক প্রতিষ্ঠানে যদি আপনি ভুল করে দুইবার আবেদন করে ফেলেন তাহলে সেটি নেতিবাচক হিসেবে দেখা যাবে। তার মানে আপনার আবেদনটি না খোঁজ করা হবে।

Leave a Reply