You are currently viewing ডাচ বাংলা ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-DBBL Job Circular 2023
DBBL Job Circular 2023

ডাচ বাংলা ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-DBBL Job Circular 2023

ডাচ বাংলা ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনি যদি এই নিয়োগ বিজ্ঞপ্তি জন্য অপেক্ষা করে থাকেন। তাহলে আর অপেক্ষা করতে হবে না সবকিছু একসাথে এখানে পাবেন।

ডাচ বাংলা ব্যাংক হচ্ছে বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে অন্যতম একটি ব্যাংক। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৫ সালে এম শাহাবুদ্দিন আহমেদের নেতৃত্বে। একটি গাছ কোম্পানি এফ এম ও যারা স্থানীয় বাংলাদেশি দলগুলোর মধ্যে একটি নির্ধারিত যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয়।

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যাংকগুলোর মধ্যে অন্যতম একটি ব্যাংক এটি মোট আমানত মতিন এবং মোট সম্পদের ক্ষেত্রে বাংলাদেশের শীর্ষ তিনটি ব্যাংকের মধ্যে একটি। ব্যাংকটি বিভিন্ন ধরনের ব্যাংকিং সেমা প্রদান করে থাকে যার মধ্যে রয়েছে

  • আমানত ও ঋণ
  • বিনিময় লেনদেন
  • বীমা
  • মোবাইল ব্যাংকিং
  • অনলাইন ব্যাংকিং
  • কার্ড সেবা

ডাচ বাংলা ব্যাংক সামাজিক দায়বদ্ধতায় সক্রিয় ব্যাংকটি বিভিন্ন সামাজিক উদ্যোগে অধ্যয়ন করে এবং বিভিন্ন সামাজিক কর্মসূচিতে অংশগ্রহণ করে।

ডাচ বাংলা ব্যাংকের সদর দপ্তর ঢাকায় অবস্থিত হয়েছে ব্যাংকের মোট ১৬২টি শাখা এবং ৫৬টি উপাশা রয়েছে গ্রাহকদের সেবা প্রদান করে থাকে।

ডাচ বাংলা ব্যাংকের কিছু উল্লেখযোগ্য অর্জন রয়েছে সেগুলো হচ্ছে।

২০১৯ সালে ব্যাংক কি বাংলাদেশের সেরা ব্যাংক পুরা লাভ করে ২০২০ সালে ব্যাংকটি বাংলাদেশের সেরা মোবাইল ব্যাংকিং হিসেবে পরিষ্কার লাভ করে ২০২১ সালে ব্যাংকটি বাংলাদেশের সেরা বীমা ব্যাংক হিসেবে পুরস্কার লাভ করে।

ডাচ বাংলা ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-DBBL Job Circular 2023

সূত্র, বিডি জবস : ১১ ডিসেম্বর ২০২৩

আবেদনের শেষ তারিখ : ১৪ ডিসেম্বর ২০২৩

আবেদন করতে : এখানে ক্লিক করুন

ব্যাংকে চাকরি কিভাবে পাব ?

আপনি যদি ব্যাংকে চাকরি পেতে চান তাহলে আপনাকে প্রথমেই নিয়োগ বিজ্ঞপ্তি খুজে বের করতে হবে। যেটি নতুন ভাবে প্রকাশ করা হয়েছে। এছাড়াও আপনার বিভিন্ন গণমাধ্যম চাকরির ওয়েবসাইট এবং ব্যাংকগুলোর নিজস্ব ওয়েব সাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। সেখানে আপনাকে খুঁজে দেখতে হবে।

এরপর আপনি যদি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি পান তাহলে সেটির আবেদন পত্র পূরণ করতে হবে। আবেদন পত্রের সাথে শিক্ষাগত যোগ্যতা সনদপত্র অভিজ্ঞতা সনদপত্র এবং অন্যান্য প্রয়োজনে কাগজপত্র সনাক্ত করতে হবে।

এই ধারার পর আবেদনপত্র যা যা ব্যাধায় শেষে আপনাকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। সেখানে পরীক্ষায় সাধারণ জ্ঞান ব্যাঙ্কিং বিষয়ে এবং ইংরেজি জবাব এর উপর প্রশ্ন থাকতে পারে।

এরপর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে আপনাকে মৌখিক পরীক্ষার জন্য অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় আপনার ব্যক্তিত্ব যোগ্যতা এবং ব্যাংকিং সম্পর্কে জ্ঞান যাচাই করা হবে।

লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে আপনি ব্যাংকে চাকরি পেতে পারেন।

ব্যাংকের চাকরি পাওয়ার জন্য নিম্নলিখিত বিষয় গুলোর দিকে নজর দিতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : ব্যাংকে চাকরির জন্য সাধারণত স্নাতক পাস স্নাতক উত্তর ডিগ্রী প্রয়োজন হয়ে থাকে তবে কিছু ব্যাংকে উচ্চ মাধ্যমিক ডিগ্রিধারীদের এখানে সুযোগ দিয়ে থাকে (আপনি চাইলে এ নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করে নিতে পারেন) এক্ষেত্রে আবেদন করার আগে আবেদনের নিচে ভালোভাবে দেখে নিবেন কি কি ডিগ্রি তাদের এখানে নেওয়া হচ্ছে আর যদি নাম্বার থাকে আপনি নাম্বারে কল দিয়ে যোগাযোগ করে নিতে পারেন?

বয়স : ব্যাংকের চাকরির জন্য সাধারণত ১৮ থেকে ৩০ বছর বয়সী প্রার্থীরা আবেদন করতে পারে। তবে অন্যান্য কিছু ব্যাংকে ৩৫ বছর বয়সীরা পর্যন্ত ব্যাংকে আবেদন করার সুযোগ দেওয়া হয়।

অভিজ্ঞতা : ব্যাংকে চাকরি করার ক্ষেত্রে অনভিজ্ঞতা থেকে অভিজ্ঞতার ব্যক্তির বেশি সুযোগ দেওয়া হয় কারণ, অভিজ্ঞতা যাদের রয়েছে তাদেরকে তেমন কিছু প্রশিক্ষণ দেওয়া হয় না তারা আগে থেকেই সবকিছু জেনে থাকে।

লিখিত পরীক্ষার প্রস্তুতি : আপনি যদি লিখিত পরীক্ষায় ভালো ফলাফল করতে চান তাহলে লিখিত পরীক্ষায় ভালো ফলাফল করতে সাধারণ জ্ঞান ব্যাংকিং বিষয় এবং ইংরেজি ভাষার উপর ভালো ধারণা উপযুক্ত ধারণা থাকতে হবে।

মৌখিক পরীক্ষার প্রস্তুতি : আপনি যদি মৌখিক পরীক্ষায় ভালো ফলাফল করতে চান তাহলে ব্যাংকিং, সম্বন্ধে ভালো ধারণা থাকতে হবে এছাড়াও ভাবনার ব্যক্তিত্ব এবং যোগ্যতা প্রদর্শনের জন্য প্রস্তুত থাকতে হবে।

Leave a Reply